ই-কমার্স বিজনেস মডেল

৬টি ই-কমার্স বিজনেস মডেল ও ৫টি মার্কেট প্রকারভেদ


৬টি ই-কমার্স বিজনেস মডেল ও ৫টি মার্কেট প্রকারভেদ

ই-কমার্স-বিজনেস-মডেল ই-কমার্স ব্যবসার প্রকারভেদ কয়টি
অনলাইন ব্যবসার পরিকল্পনা তৈরির আগে বিভিন্ন ধরণের ই-কমার্স বিজনেস মডেল এবং প্রকারভেদ গুলো কয়টি তা জেনে অনলাইন ব্যবসায়ের শ্রেণিবিন্যাসের সাথে পরিচিত হোন।

ই-কমার্স এর অনেক রকম সুযোগ সুবিধা । আপনার অনলাইন স্টোরটিতে সঠিক ই-কমার্স বিজনেস মডেল নির্বাচন করা এবং প্রয়োগ করা আপনার ধারণার  চেয়ে বড় চ্যালেঞ্জ হতে পারে। বিশেষত যদি আপনি এই শিল্পে নতুন হন। আপনার সফলতার সর্বাধিক সম্ভাবনাটি নির্ভর করে কোন নীশ বা বিষয়কে টার্গেট করেছেন, পণ্যের সংস্থানসমূহ (Sourching) এবং মার্কেটিং দক্ষতা । আসুন 4 টি বড় ইকমার্স ধরণ এবং 6 টি প্রমাণিত ই-কমার্স বিজনেস মডেল একবার দেখে নেওয়া যাক।

৬টি ই-কমার্স বিজনেস মডেল ও ৪টি মার্কেট সিস্টেম
লোকেরা এখনও প্রধানত বি 2 সি (ব্যবসায়িক থেকে ভোক্তা) বেসরকারী লেবেল মডেলটি বিবেচনা করে – ব্যক্তিগতভাবে ব্র্যান্ডযুক্ত খুচরা পণ্যগুলি ব্যক্তিদের কাছে বিক্রি করে – এটাই ভাবি যখন আমরা ইকমার্সের বিষয়ে কথা বলি। তবে ইকমার্সের ধারণাআরও ব্যাপক আরও বিস্তৃত। আমরা যা জানি তার চেয়ে বেশি বিকল্প  রয়েছে। Ecommerce Business Models Bangla.

পরিকল্পনা তৈরির আগে এখানে 4 টি বড় ইকমার্স শ্রেণিবিন্যাস এবং 6 টি প্রমাণিত মডেল বিবেচনা করা হবে।
আসুন একনজরে দেখে নেওয়া যাক ইকমার্সের 4 টি প্রধান ই-কমার্স প্রকারভেদ বা মার্কেট সিস্টেমঃ E-commerce business model.

1. ব্যবসায় থেকে ব্যবসায় Business 2 Business (বি 2 বি)
বিজনেস টু বিজনেস (বি 2 বি) ইকমার্স ব্যবসায়ীদের মধ্যে অনলাইন লেনদেনের সিস্টেমকেই বোঝায় । বি 2 বি মডেলের সাথে জড়িত সংগঠনগুলি মূলত পাইকার, উত্পাদনকারী এবং বিতরণকারী। ইকমার্সের সর্বাধিক বিশিষ্ট ও সংগঠিত রূপ না থাকা সত্ত্বেও, বিশ্ব বি 2 বি ইকমার্স বাজার 2020 সালে 6.7 ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে গেছে ।

বি 2 বি ব্যবসা শুরু করার আগে নিজেকে জিজ্ঞাসা করার জন্য এখানে 3 টি প্রশ্ন রয়েছে:

আপনার টার্গেট বাজার কি বাল্ক অর্ডার পছন্দ করে?
আপনার ক্লায়েন্টদের নির্দিষ্ট মাপ, উপকরণ বা অন্যান্য স্পেসিফিকেশন প্রয়োজন?
প্রতিযোগিতামূলক বাজারে আপনার সুযোগ কি কি?
আপনার ব্যবসায়ের মডেল সম্পর্কে নিজেকে আরও প্রশ্ন জিজ্ঞাসা করার মাধ্যমে সম্ভাব্য প্রতিযোগিতামূলক সুবিধাগুলি আবিষ্কার  হতে পারে। 

আপনি কি সরাসরি উৎপাদন করেন বা উৎপাদন নিয়ন্ত্রণ করেন?
দক্ষ ROI বজায় রেখে আপনি কি প্রতিযোগিতামূলক মূল্য সরবরাহ করতে পারেন?
আপনার ইনভেনটরি আছে কি? এবং ‘সাপ্লাই চেইন’ পরিচালনার ক্ষমতা আছে কী?

2. ব্যবসায়-থেকে গ্রাহক – Business 2 Consumers (B 2 C)
বি 2 সি ই-কমার্স আরও পুরনো ই-কমার্স বিজনেস মডেল যা দুনিয়ায় সবচেয়ে বেশি পরিচিত। বি 2 সি-তে, অনলাইন খুচরা বিক্রেতারা প্রান্তিক গ্রাহকদের  জন্য সরাসরি পণ্য বাজারজাত ও বিক্রি করে থাকে । বি 2 বি এর চাইতে বি 2 সি ব্যবসা অনলাইনে কোনও বই বা ক্যামেরা অর্ডার করার মতোই সহজ।

বি 2 সি অনলাইন খুচরা বিক্রেতারা মূলত বিজ্ঞাপন ভিত্তিক বিপণন, প্রভাবক বিপণন, এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো আধুনিক বিপণন ও বিক্রয় কৌশলকে অগ্রাধিকার দেয়। বি 2 সি ই-কমার্স ব্যবসায়ের মালিকরা কোটা ও শর্তাদি আলোচনার চেয়ে বা অর্ডার উত্পাদন এর চেয়ে ট্র্যাফিক অনুকূলকরণ, প্রচার প্রচার এবং বিক্রয় রূপান্তরগুলিতে বেশি সময় ব্যয় করে।

৩. গ্রাহক থেকে ব্যবসায় (সি 2 বি)
সি 2 বি বি 2 বি এবং বি 2 সি এর চেয়ে কম সুপরিচিত এবং স্বজ্ঞাত । সি 2 বি মডেলটিতে ব্যক্তি (গ্রাহক) কোনও বড় ব্যবসাক্ষেত্রে নিজের পণ্য বা সার্ভিস বিক্রয় করে।

বেশিরভাগ টিপিক্যাল সি 2 বি বিজনেস হ’ল আপওয়ার্ক এবং ফাইভারের মতো ফ্রিল্যান্সার প্ল্যাটফর্ম। এছাড়া রয়েছে Amazon, Google Adsense, এবং Commission junction । এই ডিজিটাল এবং সামাজিক যুগে, সি 2 বি-র নতুন, উদ্ভাবনী রূপ হিসাবে হুহু করে বড় হচ্ছে এইসব মার্কেটপ্লেস ।

৪. গ্রাহক থেকে গ্রাহক – Consumer to Consumer (C 2 C)
সি 2 সি ই-কমার্স ব্যবসায়গুলি প্রথমত গ্রাহকদের মধ্যে লেনদেনের সুবিধা দেয়। সি 2 সি প্ল্যাটফর্মে ব্যক্তিরা পণ্য বা পরিষেবাদি বিক্রয়, ক্রয় এবং বিনিময় করতে পারে। গ্রাহক-থেকে-গ্রাহক সংযোগকারী প্ল্যাটফর্মগুলি তাদের মার্কেটপ্লেসে তালিকাভুক্তি এবং লেনদেনের জন্য ফি রেখে লাভ করে থাকে । 

বি 2 বি এবং বি 2 সি এর বিপরীতে, সি 2 সি লেনদেনের সুবিধার্থে, গ্রাহকদের সুরক্ষা দিতে এবং মান নিয়ন্ত্রণ পরিচালনা করার জন্য তৃতীয় পক্ষের ব্যবসায়ের সাথে ব্যাপকভাবে আলোচনা করে।

ইন্টারনেটের প্রথম দিক থেকেই অ্যামাজন, ইবে, এবং ক্রেগলিস্ট বিশ্বের বৃহত্তম সি 2 সি ই-কমার্স ওয়েবসাইট হিসাবে বিদ্যমান আছে । ডিপপের (Depop) মতো সাম্প্রতিক উদ্ভাবকরা তাদের ব্যবসার প্রসার বাড়ানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলির সুবিধা নিচ্ছেন। C2C র প্রসারের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ও সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনই সেরা মাধ্যম। 

5. সরাসরি ভোক্তা – Direct to Consumer  (D2C):
মধ্যস্বত্বভোগীকে বাদ দিয়ে, ভোক্তা ব্র্যান্ডের একটি নতুন প্রজন্ম দ্রুত বৃদ্ধির সাথে Direct to Consumer ধারনাটির পুনঃবিকাশ ঘটেছে ।

এই মডেলটি আধুনিক পরিবহন এবং বিদ্যুতের আগের সময়ের। বড় ভৌগলিক দূরত্বের কারণে লোকেরা বেশিরভাগ স্থানীয়ভাবে কেনাকাটা করত, যা তারা পায়ে, গাধায় বা ঘোড়ায় চড়ে কাটিয়ে উঠতে পারে । অতএব, তারা নিকটতম পণ্য এবং পরিষেবা প্রদানকারীদের সাথে সম্পর্ক স্থাপন করেছে এবং এভাবেই Direct to consumer মডেলটি প্রথম আসে।

পরিবহনের বিভিন্ন দ্রুতগতির মোডের আবির্ভাব এবং গ্রামগুলি শহরগুলিতে প্রসারিত হওয়ার সাথে সাথে সবকিছুই অনেক বেশি আন্তঃসংযুক্ত হয়ে উঠেছে। 

উপরের যে-কোন একটি ক্যাটেগরি বেছে নেয়ার পর আপনার কাজ হবে কোন বিজনেস মডেলটি ভালো সেটা ঘেটেঘুটে পছন্দ করা । কেননা  বিগত কয়েক দশক ধরে প্রচুর ইকমার্স স্টার্টআপস উঠতে এবং পড়তে দেখা গেছে।

এবার ৬টি আধুনিক ই-কমার্স বিজনেস মডেল

1. নিজস্ব ব্র্যান্ড 
অনেক নতুন ইকমার্স উদ্যোক্তার পণ্য সম্পর্কে ভালো ধারণা রয়েছে তবে তাদের নিজস্ব পণ্য উৎপাদন ব্যবস্থা ও অভ্যন্তরীণ পণ্য সংগ্রহের ক্ষমতা নেই। সুতরাং তারা নির্মাতাদের কাছ থেকে অর্ডার দেয় এবং তারপরে একটি ব্যক্তিগত লেবেলের অধীনে পণ্যগুলি লেবেল, বাজারজাত এবং বিক্রয় করে।

সাম্প্রতিক গবেষনাগুলি বলছে, ইকমার্সের নিজস্ব ব্র্যান্ডের বাজারটি ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আগামী 5 বছরে চারগুণ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। নিজস্ব ব্র্যান্ডকে শক্তিশালী পছন্দ হিসাবে তৈরি করার জন্য দুইটি যুক্তি রয়েছে । 

১। প্রাইভেট-লেবেল পণ্যগুলি প্রতিযোগীদের থেকে পৃথক করে এই জন্য যে, এটির বেড়ে ওঠা, ব্র্যান্ডিং এবং বিক্রি নিজেরাই নিয়ন্ত্রণ করে । প্রাইভেট লেবেল ব্র্যান্ডের মালিকরা ডিজাইন, স্পেসিফিকেশন, উত্পাদন কৌশল এবং তাদের একটি ব্যক্তিগত ব্র্যান্ডের অধীনে বিক্রয় করার একচেটিয়া অধিকার রয়েছে, যেহেতু তারা একমাত্র সরবরাহের উৎস, তাই ভাল বিপণনের সাথে বাজার চাহিদার হাইপ তৈরি করতে পারে এবং প্রিমিয়াম চার্জগুলি নিজেরা করতে পারে । 

২। নিজস্ব ব্র্যান্ডের পণ্যগুলি সাধারণত তুলনামূলক বেশি লাভের মার্জিন জেনারেট করে। ব্র্যান্ডের মালিকরা উৎপাদন ও পরিচালন ব্যয়ের নিয়ন্ত্রণ রাখেন বিধায় তারা বিক্রি হওয়া পণ্যের দামকে কমিয়ে আনতে পারে (সিওজিএস)। এবং যেহেতু তারা বাজারে একমাত্র বিক্রেতা, তারা প্রিমিয়ামের দাম থেকে শক্তিশালী মার্জিন তৈরি করতে পারে ।  

বাংলাদেশে ই-কমার্স এর প্রসারণে এর সুবিধা, সম্ভাবনা ও সুযোগ
ই-কমার্স প্রোডাক্ট ক্যাটালগ ম্যানেজমেন্ট
নিজস্ব ব্র্যান্ডের ইকমার্স ব্যবসায়ের ক্ষেত্রে কয়েকটি রোড ব্লক এবং ঝুঁকি রয়েছে । যেমনঃ 

উৎপাদনে সহযোগিতার জন্য সঠিক সহযোগী সন্ধান করা একটি চ্যালেঞ্জ। অনেক উদ্যোক্তা ইউনিট প্রতি ব্যয় হ্রাস করতে,চীন এবং ভিয়েতনামের মতো উন্নয়নশীল দেশে ভ্রমণ করে। তারা বড় ব্যাচগুলি অর্ডার করতে এবং প্রতি ইউনিট ব্যয় (CPU) কমাতে প্রচুর বিনিয়োগ করে । সে হিসেবে বাংলাদেশের কারো পক্ষে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত হওয়া সহজ। কারণ এখানে শ্রমের মূল্য উন্নত দেশের তুলনায় অনেক কম। ইতোমধ্যে আন্তর্জাতিক বহু ব্র্যান্ড এখানে কাজ করে ।  

নির্মাতারা ত্রুটি -মুক্ত ব্যাচগুলির গ্যারান্টি দিতে পারে না, এমনকি প্রোটোটাইপটি নিখুঁত হয়। তাই ব্যয়বাহুল্য ও সমস্যা এড়াতে কঠোর মান নিয়ন্ত্রণ এবং ভাল পরিচালনা প্রয়োজন । 

2. সাদা লেবেল (White Label) 
নিজস্ব ব্র্যান্ড মডেলের মতো, খুচরা বিক্রেতারা তাদের ব্র্যান্ডের নামগুলি সাদা লেবেলে প্রয়োগ করে এবং উৎপাদক থেকে কেনা জেনেরিক পণ্যগুলি পুনরায় বিক্রয় করে।  একে কাস্টমাইজিং ব্র্যান্ডিংও বলে ফেলতে পারি । 

হোয়াইট লেবেল বিজনেস উত্পাদন ও মান নিয়ন্ত্রণের ব্যবস্থা থেকে মুক্ত, তবে ব্যাপক প্রতিযোগিতায় ডিল করে। হোয়াইট-লেবেল বিক্রেতারা প্যাকেজ ডিজাইন নিয়ন্ত্রণ করে তবে পণ্যের নির্দিষ্টকরণ বা গুণগত মান নয়। যেহেতু যে কোনও রিসেলার এই পণ্যগুলি বিক্রয় করতে পারে, তাই প্রতিযোগীদের অনন্য বিক্রয় পয়েন্টগুলির ক্ষেত্রে খুব কমই বিপত্তি থাকে এবং বিপণন কৌশল এবং বিতরণ চ্যানেলগুলি তাদের আলাদা করতে ব্যবহার করে।

হোয়াইট লেবেল ব্যবসায়ের মালিকদের আরেকটি প্রতিবন্ধকতা হ’লো ইনভেস্টরি ম্যানেজমেন্ট। বেশিরভাগ সরবরাহকারী উৎপাদন বৃদ্ধি করে ভালো স্কেলের মুনাফা অর্জনের জন্য ন্যূনতম অর্ডার পরিমাণ নির্ধারণ করে। একজন বিক্রেতা হিসাবে, আপনার সাদা-লেবেল পণ্যগুলির চাহিদা পর্যালোচনা করতে হবে ।

3. ড্রপশিপিং (Dropshipping)
সাম্প্রতিক বছরগুলিতে, ড্রপশিপিং অল্প অল্প পুঁজি নিয়ে ইকমার্স শুরুর জন্য একটি আদর্শ অনলাইন বিজনেস মডেল হিসাবে আত্মপ্রকাশ করেছে। ড্রপশিপিং ব্যবসায় তালিকা মজুদ ছাড়াই অনলাইনে পণ্য বাজারজাত ও বিক্রয় করতে দেয়। অর্ডার স্থাপনের সাথে সাথে ড্রপশিপাররা সরবরাহকারীদের কাছ থেকে আইটেম কিনে সরাসরি পণ্য গ্রাহকের কাছে পাঠায়।

ড্রপশিপিং ই-কমার্স মডেলের সুবিধা:
ড্রপশিপিং হল একটি অর্ডার পূর্ণতা (Order fulfillment) পদ্ধতি যেখানে একটি দোকান স্টকে বিক্রি করা পণ্যগুলি রাখে না। পরিবর্তে, দোকানটি তৃতীয় পক্ষের সরবরাহকারীর কাছ থেকে আইটেমটি ক্রয় করে এবং এটি গ্রাহকের কাছে প্রেরণ করেছে। ফলস্বরূপ, বিক্রেতাকে সরাসরি পণ্যটি পরিচালনা করতে হবে না।

ড্রপশিপিং এবং স্ট্যান্ডার্ড রিটেল মডেলের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল যে বিক্রেতা বণিক স্টক বা নিজস্ব ইনভেন্টরি রাখে না। পরিবর্তে, অর্ডার পূরণ করতে বিক্রেতা তৃতীয় পক্ষের কাছ থেকে প্রয়োজন অনুযায়ী জায় ক্রয় করে-সাধারণত একজন পাইকার বা প্রস্তুতকারক।
 
ড্রপশিপিং ব্যবসায়ের গুদাম স্থানের জন্য অর্থ প্রদানের প্রয়োজন হয় না ।
স্টক অর্ডার বা পরিচালনা, প্যাক বা শিপ পণ্যাদি, ট্র্যাক ইনভেন্টরি ট্র্যাক করতে বা রিটার্ন পরিচালনা করতে হয় ।
ড্রপশিপাররা একটি ছোট বাজেট দিয়ে শুরু করতে পারে এবং তারা সামান্য আর্থিক ঝুঁকির সাথে প্রস্তুত হওয়ায় স্কেল আপ করতে পারে ।

ড্রপশিপারগুলিকে উৎপাদন বা তালিকার বিষয়ে চিন্তা করতে হবে না এবং সাইটের নকশা, গ্রাহক সমর্থন, এবং বিপণন ও বিক্রয় কৌশলগুলিতে সংস্থানগুলি বিনিয়োগ করতে পারে । 

ড্রপশিপিং ঝুঁকিগুলির মধ্যে রয়েছে:
কোনও পণ্য নিয়ন্ত্রণ ছাড়াই, একটি খারাপ সরবরাহকারী গ্রাহক-অধিকারকে ক্ষুন্ন করতে পারে এবং ব্যবসায়ের আস্থা এবং বিশ্বাসযোগ্যতা নষ্ট করতে পারে ।  তার জন্য পণ্য নিজের প্লাটফর্মে ইমপোরট  করার পূর্বে রিভিউ যাচাই বাচাই করতে না পারলে সুনাম নস্যাৎ হওয়ার সম্ভাবনা থাকে । 

সাপ্লায়ার যেহেতু পাঠানো থেকে শুরু করে সমস্ত প্রক্রিয়া পরিচালনা করে,  ই-কমারস মালিককে এখানে শিপিং ট্র্যাকিংয়ের সমস্যাগুলি মোকাবেলা করতে হতে পারে । 

ড্রপশিপিং কোনও চাপ-মুক্ত ইকমার্স মডেল নয় – এটি পরিকল্পনা করে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বেশ কয়েকটি জটিলতা সামনে  আসে। তবে সুস্পষ্ট সুবিধাগুলি নতুন, উচ্চাকাঙ্ক্ষী, অনলাইন উদ্যোক্তাদের শূন্য থেকে শুরু করে কিছু বড় করার সুযোগ দেয় । শুধুমাত্র সাবধানে সাপ্লায়ার নির্বাচন করতে হবে । যার রিপুটেশন বা রিভিউ ভালো । 

হোস্টগেটর থেকে৬০% ছাড়ে উন্নত হোস্টিং কিনুন এখানেঃ HostGator Website Hosting

3. প্রিন্ট অন ডিমান্ড 
প্রিন্ট-অন-ডিমান্ড মডেল ড্রপশিপিংয়ের অনুরূপ – ব্যবসায়ীরা বিভিন্ন পণ্য যেমন টি-শার্ট, হুডি, লেগিংস, মগস, ফোন কেস এবং ক্যানভ্যাসগুলির মতো কাস্টম ডিজাইন বিক্রি করে। যখন কোনও অর্ডার দেওয়া হয়, তখন একটি তৃতীয় পক্ষের প্রস্তুতকারক নির্দিষ্ট পণ্যটিতে নির্বাচিত নকশাটি মুদ্রণ করে, কাস্টম ব্র্যান্ডযুক্ত প্যাকেজিংয়ে এটি প্যাক করে এবং সরাসরি গ্রাহকের কাছে সরবরাহ করে।

ড্রপশিপিং এবং প্রিন্ট-অন-ডিমান্ড মডেলগুলির সুবিধাঃ 
আপ-ফ্রন্ট মূলধনকে এটিকে স্বল্প-ঝুঁকিপূর্ণ মডেল বানানোর প্রয়োজন নেই। প্রিন্ট-অন-ডিমান্ড ব্যবসায়গুলি। 
ইনভেন্টরি পরিচালনা এবং পেশাদার তৃতীয় পক্ষের প্রিন্ট সাপ্লাইকারী দ্বারা অর্ডারগুলি স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হয়  প্রিন্টাইফাই এবং প্রিন্টফুলের মতো পেশাদার ই-প্লাটফর্মে । 

ক্রমবর্ধমান এই প্রতিযোগিতামূলক বাজারে একটি ভালো আয়-উপার্জনের জন্য আপনার ভালো গ্রাফিক ডিজাইন দক্ষতা, দুর্দান্ত বিপণন কৌশল এবং শীর্ষস্থানীয় গ্রাহক সেবা প্রয়োজন ‍ । 
Lovimals এবং My Face Socks সফল ও দ্রুত বর্ধমান প্রিন্ট-অন-চাহিদা ওয়েবসাইট প্লাটফর্মগুলির অন্যতম উদাহরণ।

4. সাবস্ক্রিপশন সার্ভিস 
কল্পনা করুন যে আপনি একজন ব্যস্ত পেশাদার, সময় পাননা। দরোজা খুলে দেখলেন অল্প সময়ের মধ্যে- একটি খাবার বিতরণ সার্ভিসের লোক। যা আপনি মাসিক, সাপ্তাহিক সাবস্ক্রিপ্সহন করে রেখেছেন। আশার কথা হলো, এর চাহিদা দ্রুত বর্ধমান হওয়ায় “সাবস্ক্রিপশন-সার্ভিস” টাইপ ইকমার্স বিজনেস মডেলের জন্ম দিয়েছে।

সংজ্ঞা অনুসারে, একটি সাবস্ক্রিপশন বিজনেস মডেলে গ্রাহকদের একটি নির্দিষ্ট সময়ের জন্য সাধারণত মাসিক বা বার্ষিকভাবে কোনও পরিষেবাতে সাবস্ক্রাইব করতে হয়। সাবস্ক্রিপশন সময়সীমা শেষ হয়ে গেলে, গ্রাহকরা সঞ্চয় উপভোগ, নবায়ন সুবিধা এবং বাতিল করতে পারবেন।

BDTender এই মডেলটির বড় উদাহারণ । 

সাবস্ক্রিপশন ই-কমার্স বিজনেস মডেলটির কিছু সুবিধা রয়েছেঃ  
সাবস্ক্রিপশন সার্ভিসে মালিকরা অর্ডার ক্যান্সেল হার হ্রাস করতে সুযোগ পায়, গ্রাহক ধরে রাখা এবং আনুগত্য বজায় রাখতে পারে সহজেই । 

মালিকরা ইনভেন্টরি এবং বিতরণ প্রক্রিয়া  স্থানভেদে আগেভাগেই পরিকল্পনা করতে পারেন । 
মালিকরা উচ্চ লাভ উপভোগ করতে পারেন এবং ইনভেন্টরি ঝুঁকি থেকে মুক্ত থাকতে পারেন । 

Healthy Surprise একটি খাদ্য সাবস্ক্রিপশন সার্ভিস ওয়েবসাইটগুলির একটি উদাহরণ। সাবস্ক্রিপশন মডেলের অন্যান্য সম্ভাব্য পণ্যগুলি হ’ল বই, ভিডিও, প্রশিক্ষণ কোর্স এবং ভোক্তা পণ্য যা নিয়মিত ইলেক্ট্রিক টুথব্রাশ এর মাথা পাল্টানোর মতোই সহজ ।

5. পাইকারি বিক্রি ব্যবস্থা 
নাম অনুসারে, হোলসেলিং এমন একটি ব্যবসায়িক মডেল যেখানে একটি ই-কমার্স স্টোর ছাড়ের হারে প্রচুর পরিমাণে পণ্য সরবরাহ করে। হোলসালিং বেশিরভাগ ক্ষেত্রে বি 2 বি ব্যবসায়  কার্যকর । তবে ইন্টারনেটের জন্য ধন্যবাদ, যে কেউ সি 2 বি বা বি 2 সি অনুশীলন হিসাবে পাইকারি সরবরাহ করতে পারে।

ই-কমার্স সংস্থাগুলিতে পাইকারি বিক্রি দ্রুত বাড়ছে। উদাহরণস্বরূপ, Beard & Blade doubling গত 2 বছরে তাদের উপার্জন দ্বিগুণ করেছে এবং  Laird Superfood তাদের বার্ষিক আয় 550% বাড়িয়েছে।

পাইকারি ই-কমার্সের জন্য ব্যবসায়িক অংশীদারদের সুরক্ষার জন্য টেলিভিশন, রেডিও, বাণিজ্য শো, ডিজিটাল মার্কেটিং ও বিজ্ঞাপন এবং ইনফ্লুয়েন্সার মারকেটিং এর জন্য অনলাইন এবং ট্রেডিশনাল উভয় মাধ্যমে প্রচুর প্রচেষ্টা প্রয়োজন। সেই সাথে নিত্য নতুন কৌশল প্রণয়ন করা প্রয়োজন । 

06. রি-কমার্স (Recommerce) বিজনেস মডেলঃ
ReCommerce (রিভার্স কমার্স বা রি-ইকমার্স বা বিপরীত মার্কেটপ্লেস নামেও পরিচিত) হল শুধুমাত্র এই উদ্দেশ্যে সেট আপ করা, একটি ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে পুরানো পণ্য ক্রয় এবং বিক্রি করার একটি প্রক্রিয়া। 

রি-কমার্স কোম্পানিগুলো আসলে অপ্রচলিত এবং অবাঞ্ছিত পণ্য ক্রয় করে, সেগুলোকে সংস্কার করে এবং সেগুলোকে বাজারে পুনঃপ্রবর্তন করে।
এই কোম্পানিগুলো দামের জন্য মান নির্ধারণ করেছে এবং বয়স, পরিধান এবং বাজারের চাহিদার মতো সেট মেট্রিক্সের উপর ভিত্তি করে পণ্যের দাম নির্ধারণ করার জন্য সফ্টওয়্যার ডিজাইন করেছে।

  • ই কমার্স ব্যবসার জন্য যা যা লাগবেঃ 
  • ভালো মানের ডোমেইন ও হোস্টিং ।
  • মডার্ন ওয়েবসাইট টেম্পলেট বা থিম ।
  • প্লাগিন বা অটোমেশন সিস্টেম । 
  • উপযুক্ত ই-কমার্স মার্কেটিং । 
  • পরিশেষে প্রশ্ন করুন

অনলাই ব্যবসা শুরুর আগে সঠিক ই-কমার্স বিজনেস মডেল চয়ন করুন । 
নিজেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন জিজ্ঞাসা করে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া শুরু করুন:

আপনার টার্গেট মার্কেট কে?
আপনি কি বিক্রি করতে চান?
প্রারম্ভকালে আপনি কতটা বিনিয়োগ করতে পারেন?
আপনি কি সক্ষম?
আপনি কীভাবে স্বল্প মেয়াদে এবং দীর্ঘমেয়াদে আপনার ইকমারসের অবস্থান রাখতে চান?
ই-কমার্স করতে চাইলে ই-কমার্স বিজনেস মডেল এর বেসিকগুলি বোঝা গুরুত্বপূর্ণ। ও্সযেবসাইট বানাতে হবে। সাইটের এসইও সহ সোসশ্যাল মিডিয়া ও অন্যান্য অনলাইন মার্কেটিং করতে হবে। সঠিক পরিকল্পনা এবং উদ্ভাবন আপনাকে আজকের প্রতিযোগিতামূলক ইকমার্স বাজারে দ্রুত দাঁড়াতে এবং ভালো ফল পেতে সহায়তা করবে।