বিক্রয় বনাম মার্কেটিং

সেলস এন্ড মার্কেটিং কি | সেলস এবং মার্কেটিং এর মধ্যে পার্থক্য কি? সহজে ব্যাখ্যা

সেলস এন্ড মার্কেটিং কি

সেলস এন্ড মার্কেটিং কি? এটা নিয়ে অনেকের মনে ভিন্ন ধারণা রয়েছে। মার্কেটিং মানে হচ্ছে এক কথায় প্রচারণা। কোনো কিছুর প্রচারণাকেই মার্কেটিং বলা হয়। আর এই প্রচারণার ফলাফল হলো সেলস। What is sales and marketing?
কিন্তু আমরা অনেকেই এই ব্যাপারে বিস্তারিত জানি না। তাই সবার মনে প্রশ্ন থাকে সেলস কি?  মার্কেটিং কি ? কিভাবে করা হয়, আরও অনেক ধরনের প্রশ্ন। 
আসুন আমরা আমাদের ডিজিটাল মার্কেটিং এজেন্সি Digital Wit এর করা বিভিন্ন মার্কেটিং প্রজেক্ট থেকে পাওয়া অভিজ্ঞতা থেকে এ ব্যাপারে একটি সঠিক ধারণা দেই।

সেলস কাকে বলে

সেলস একটি ইংরেজি শব্দ যার অর্থ বিক্রয়। আর বিক্রয় বলতে আমরা বুঝি যে, মুনাফার উদ্দেশ্যে সেবার আদান প্রদান করা। সহজ কথায় মুনাফা আয়ের লক্ষ্যে যে লেনদেন বা সেবার আদান প্রদান করা হয় তাকে বিক্রয় (sales) বলে। আর এই বিক্রয়  নির্ভর করে প্রচারণার উপর। যে যত ভালো মার্কেটিং করতে পারে তার ততো বেশি সেল হবে।

মার্কেটিং কাকে বলে

মার্কেটিং শব্দটা আমরা কম-বেশি সবাই শুনেছি। এটির আরেক নাম হচ্ছে বিপণন। মুনাফা অর্জনের উদ্দেশ্যে নির্দিষ্ট পণ্য ক্রেতার নিকট পোঁছাতে যেসব পদ্ধতি অনুসরণ করে কার্য সম্পন্ন করা হয় তাই মার্কেটিং বা বিপণন নামে পরিচিত। 

এতেই শেষ নয়,এর আভিধানিক অর্থ অনেক বিস্তৃত। যেকোনো ব্যবসা দাড় করানোর ক্ষেত্রে মার্কেটিং এর বিকল্প নেই। কারণ শুধু পণ্য উৎপাদন করে ব্যবসায় সাফল্য অর্জন করা যায় না, এর জন্য প্রয়োজন ক্রেতার নিকট প্রচারণা যার মাধ্যমে ক্রেতা আপনার পণ্যটি কিনতে আগ্রহী হবে। এটাই হচ্ছে বিপণন।

মার্কেটিং কত প্রকার কি কি?

এখানে মার্কেটিং কত প্রকার কি কি বলতে বিভিন্ন মাধ্যম বোঝানো হয়েছে। চলুন এরকম কিছু মাধ্যম  আমরা জেনে নেই—

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মাধ্যমে বা অনলাইন ভিত্তিক যেসব বিজ্ঞাপন প্রচার করা হয় তাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। এর মাধ্যমে আপনি কম সময় এবং কম খরচে আপনার পণ্য গ্রাহকের কাছে পৌছাতে পারবেন।

ট্র্যাডিশনাল মার্কেটিং

প্রাচীন পদ্ধতি অনুসরণ করে যে প্রচারণা চালানো হয় তার নাম ট্র্যাডিশনাল মার্কেটিং। এই মার্কেটিং সাধারণত বয়স্ক ব্যক্তিদের কাছে পণ্য সেবা পৌঁছানোর একটি মাধ্যম।

সার্চ ইঞ্জিন মার্কেটিং
কোনো ওয়েবসাইট র‍্যাঙ্ক করার লক্ষ্যে পেইড বা অর্গানিক উপায়ে ওই ওয়েবসাইটের উপর যে কাজ করা হয় তাকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা সার্চ ইঞ্জিন মার্কেটিং বলা হয়। গুগলে আপনার ওয়েবসাইট র‍্যাঙ্ক করার জন্য সার্চ ইঞ্জিন মার্কেটিং এর কৌশল অবলম্বন করা হয়।

ই-মেইল মার্কেটিং
ইমেইল মার্কেটিং কি তা নিয়ে অনেকের মনে প্রশ্ন থাকে। বর্তমান যুগে সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে ইমেইল মার্কেটিং। ইমেইলের মাধ্যমে খুব সহজে মানুষের কাছে নিজের ব্যবসায়ের ঢাক ঢোল পেটানো হচ্ছে ইমেইল মার্কেটিং।

কনটেন্ট মার্কেটিং
কন্টেন্ট বা ব্লগ লিখে বর্তমানে প্রচুর মানুষ তাদের নিজের পরিচয় তৈরি করছে এবং প্রতিনিয়ত ইনকাম করছে। কোনো ওয়েবসাইটের জন্য নির্দিষ্ট কোনো বিষয়ে লেখালেখি করায় হচ্ছে কন্টেন্ট মার্কেটিং।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং:
সোশ্যাল মিডিয়া কি টা আমরা মোটামুটি সবাই জানি। এখন জানবো সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া যেমন: ফেসবুক, টুইটার, লিংকডইন, ইনস্টাগ্রাম, টিকটক ইত্যাদি প্ল্যাটফর্ম এ পোস্ট বা শেয়ারিং এর মধ্য দিয়ে প্রচারণা চালনায় হলো এই মার্কেটিং।

বাংলাদেশে বর্তমানে ৪৪.৭০ মিলিয়ন মানুষ স্যোশাল মিডিয়া ব্যবহার করে। 

সেলস এন্ড মার্কেটিং এর কৌশল
উপরে আমরা ” সেলস এন্ড মার্কেটিং কি ” সম্পর্কে বিভিন্ন ধারণা পেয়েছি। এখন আমাদের জানতে হবে মার্কেটিং এর কৌশল সম্পর্কে। মূলত মার্কেটিং হচ্ছে কাস্টমারকে আপনার পণ্য কিনতে আগ্রহী করার কৌশল। 

সবার আগে আপনাকে আপনার টার্গেটেড কাস্টমার বাছাই করতে হবে। ধরুন আপনার একটি বিউটি প্রোডাক্ট এর দোকান আছে, সেক্ষেত্রে আপনাকে মেয়েদের টার্গেট করতে হবে এবং তাদেরকে বিভিন্ন অফারের মাধ্যমে আকৃষ্ট করে আপনার দোকানের স্থায়ী কাস্টমারে রুপান্তর করতে হবে। গ্রাহক সবসময় অফার পছন্দ করে, সেজন্য আপনাকে প্রতিনিয়ত অফাতে হবে যেমন : sales 11.11, summer sale ইত্যাদি। আপনাকে আপনার মার্কেটিং প্লান এবং সেলস ফানেল সাজাতে হবে।

কখনোই কাস্টমারকে ভুল তথ্য দেওয়া যাবে না। এতে করে আপনার প্রতিষ্ঠানের ক্ষতি হবে। আপনার প্রতিষ্ঠানের নামে সোশ্যাল মিডিয়ায় একাউন্ট খুলতে হবে। সেখানে প্রতিনিয়ত পোস্ট করতে হবে। বিভিন্ন সেলিব্রিটির মাধ্যমে আপনার প্রতিষ্ঠানের প্রচার করতে হবে। মূলত এমন ভাবে মার্কেটিং করতে হবে যাতে আপনার প্রতিষ্ঠানের প্রতি গ্রাহকের বিশ্বাস সৃষ্টি করিয়ে মার্কেটিং কে সেলস ( marketing to sales ) এ রুপান্তর করতে হবে। 

পরিশেষে
কোন প্রতিষ্ঠানের সেলস আনতে হলে আপনাকে প্রথমে মার্কেটিং করতে হবে। মার্কেটিং ছাড়া আপনি আপনার গ্রাহকের কাছে পৌছাতে পারবেন না।যতক্ষণ না গ্রাহক আপনার সম্পর্কে জানবে ততক্ষণ আপনার সেলস বাড়বে না। এজন্য সঠিক ভাবে বিশ্লেষণ করে আপনাকে আপনার প্রতিষ্ঠানের মার্কেটিং করতে হবে। যার জন্য প্র‍য়োজন একটি মার্কেটিং এক্সপার্ট টিম। Digital Wit আপনাকে আপনার ব্যাবসায় এবং কাস্টমার বিশ্লেষণ করে আপনার প্রতিষ্ঠানের মার্কেটিং করতে সাহায্য করবে।