আপওয়ার্ক একাউন্ট খুলতে কি কি লাগে

আপওয়ার্ক কি – আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম

আপওয়ার্ক কি

আপওয়ার্ক একাউন্ট খোলার নিয়ম
ফ্রিল্যান্সিং করেন বা করতে চান, কিংবা আপনি আইটি ক্যারিয়ারের সাথে সম্পৃক্ত, আর আপওয়ার্ক এর নাম শুনেন নাই, এরকম মানুষ হয়তো খুজে পাওয়া যাবেনা । ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস আপওয়ার্ক সম্পর্কে আজকে আমাদের আলোচনা । আপওয়ার্ক ফ্রিল্যান্সার দের জন্য এক আদর্শ মার্কেটপ্লেস। অন্যান্য মার্কেটপ্লেস এর চেয়ে আপওয়ার্কে কাজ করার প্রক্রিয়া বেশ আলাদা, আবার প্রক্রিয়া গুলো বেশ সুবিধাজনক যেকোনো ফ্রিল্যান্সারদের জন্য। কেন আপওয়ার্ক সুবিধাজনক কিংবা আদর্শ মার্কেটপ্লেস সে বিষয়ে আমরা আলোচনা করবো আজকে।

Table of Contents
আপওয়ার্ক এর শুরু
আপওয়ার্ক একাউন্ট
একাউন্ট খুলতে কি কি লাগে ?
একাউন্ট খোলার জন্য ভিপিএন/ট্রিকস
আপওয়ার্ক জব
আপওয়ার্ক আওয়ারলি (HOURLY) জব
আপওয়ার্ক ফিক্সেড(FIXED) প্রাইস জব

আপওয়ার্ক এর শুরু

আপওয়ার্ক ২০১৫ সালে যাত্রা শুরু করার তথ্য গুগলে রয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে আপওয়ার্ক এর অনেক আগেই যাত্রা শুরু করেছিল। তখন আপওয়ার্ক পুর্বে ওডেস্ক(ODESK) নামে পরিচিত ছিল। ২০১৩ সালে ওডেস্ক এবং ইল্যান্স মার্জ হয়ে ২০১৫ সালে ফাইনালি আপওয়ার্ক তাদের যাত্রা শুরু করে, এবং একটা ব্যান্ড হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। আপওয়ার্ক বিশ্বের প্রায় ১৮০ টি দেশের বায়ার এবং ফ্রিল্যান্সারদের নিয়ে কার্যক্রম পরিচালনা করে।

আপওয়ার্ক একাউন্ট

আপওয়ার্ক মার্কেটপ্লেসে প্রোফাইল একাউন্ট খোলার জন্য দুটি অপশন রাখা হয়েছে, একটা হচ্ছে ক্লায়েন্ট দের জন্য, অন্যটি ফ্রিল্যান্সার বা সেলাদের জন্য। আমরা মুলত ফ্রিল্যান্সার বা সেলাদের জন্য বিষয়গুলো নিয়ে আলোচনা করবো।
যে কোন ফিল্ডের স্কিল মানুষ খুলতে পারবে আপওয়ার্ক ফ্রিল্যান্সার একাউন্ট । কারন আপওয়ার্কে মার্কেটপ্লেসে প্রায় সব ধরনের কাজের সুযোগ রয়েছে।

একাউন্ট খুলতে কি কি লাগে

একাউন্ট খুলতে একটি ইমেইল, এবং আপনার ব্যক্তিগত কিছু ইনফরমেশন প্রয়োজন হবে। তারপর প্রোফাইল ফিলাপ করার জন্য ডেসক্রিপশন, ওভারভিউ, ছবি, পোর্টফলিও ইত্যাদি আপনাকে এড করতে হবে। Upwork Account Opening Rules.

একাউন্ট খোলার জন্য ভিপিএন/ট্রিকস
একাউন্ট খোলার জন্য ভিপিএন ইউজ করা, বা কারো দেয়া কোন অবৈধ ট্রিকস ফলো করা থেকে বিরত থাকা উচিত। মনে রাখুন, সঠিকভাবে একাউন্ট খোলার সবচেয়ে সহজ উপায় আপনি সকল বৈধ পথ ফলো করবেন। ১০০% সঠিক এবং আপনার আইডেটিটির সাথে মিল রেখে যদি আপনি খোলেন, আপনি কখনো কোন সমস্যা পড়বেন না। হয়তো প্রোফাইল এপ্রুভে টাইম লাগতে পারে, কিন্তু আপনি থাকবেন শতভাগ নিরাপধ।

আপওয়ার্ক জব

প্রচলিত সকল মার্কেটপ্লেস থেকে আপওয়ার্কের সিস্টেম বেশ কিছুটা আলাদা৷ এখানে জব করা যায় প্রধানত দুইটি সিস্টেমে, এক আওয়ারলি (HOURLY) হিসেবে,  দুই ফিক্সেড(FIXED) প্রাইস হিসেবে।

আপওয়ার্ক আওয়ারলি (HOURLY) জব
আওয়ারলি জবগুলো ক্লায়েন্ট আপনাকে কাজের টাকা দেবে আপনি কয় ঘন্টা কাজ করেছেন, তার উপর ডিপেন্ড করেছেন। কাজের পুর্বে অবশ্যই ক্লায়েন্ট এবং আপনি ফিক্সড করে নিবেন কত ডলার প্রতি ঘন্টা কাজের জন্য আপনি নিবেন। উদাহরণস্বরূপ ধরুন আপনি ৫ ডলার ঘন্টাপ্রতি নিবেন, তাহলে আপনি দশ ঘন্টা কাজ করলে সেই ক্লায়েন্ট আপনাকে ১০*৫=৫০ ডলার আপনাকে পেমেন্ট করবে।  

আপওয়ার্ক ফিক্সেড(FIXED) প্রাইস জব
ফিক্সেড প্রাইস জবগুলোর ক্ষেত্রে আগেই প্রাইস ফিক্স করে নেওয়া হয়৷ অর্থাৎ ক্লায়েন্ট আপনাকে একটা নিদিষ্ট কাজ দেবে, এমাউন্টও ফিক্স করে দেবে, এরপর আপনি ক্লায়েন্টকে কাজ ডেলিভারি করলে, ক্লায়েন্ট আপনাকে সেই ফিক্সড করা এমাউন্ট টা দিয়ে দিবে।